প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন

প্রতারণা একটা ভয়ংকর শব্দ। যেকোনো ভালো সম্পর্ক মুহূর্তেই নষ্ট করে দেয় এই প্রতারণা। প্রতারক পুরুষ হোক বা নারী হোক দুজনেই সমান অপরাধী। একটি সংসারের সব শান্তি নষ্ট করে দেয় প্রতারক পুরুষ ও নারীসঙ্গী। যাকে মন প্রাণ দিয়ে ভালবাসছেন, যার সঙ্গে সংসার করছেন, কোন ভাবে সে আপনার সঙ্গে প্রতারণা করছে না তো?
প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন
সাবধান প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন। প্রতারণা থেকে বাঁচতে গেলে প্রথমে আপনাকে প্রতারক চিনতে হবে।

ভুমিকাঃ

আজকাল প্রতারণা একটা সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। ঘরে বাইরে সব জায়গায় প্রতারক। কে আসল কে নকল বোঝা অনেকটাই কঠিন হয়ে পড়েছে। কাছের মানুষটি যখন প্রতারণা করে, তখন এর চাইতে কষ্টের আর কিছু হয়না। শুধু কাছের বন্ধুটি বা পুরুষ ও নারীসঙ্গীটি প্রতারণা করছে এমনটি নয়। আজকাল তো প্রতারক চক্র গড়ে উঠেছে।

এসব প্রতারক ও প্রতারক চক্রের প্রতারণা থেকে বাঁচতে হলে আপনাকে অবশ্যই সাবধান হতে হবে। তাই প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন।প্রথমেই আমরা আলোচনা করব প্রতারক পুরুষসঙ্গী সম্পর্কে। কারণ, গবেষণায় দেখা গেছে নারীসঙ্গীর তুলনায় পুরুষ সঙ্গীর প্রতারণার হার বেশি। চলুন দেখি কিভাবে পুরুষ সঙ্গীরা প্রতারণা করে।

প্রতারক পুরুষ চেনার উপায়

  • নিজের মাকে সম্মান দেয় না
  •  নিজেকে নিয়ে ব্যস্ত থাকে
  • নিজেকে বেশি শক্তিশালী ভাবে
  • নিজেকে বেশি উপস্থাপন করে
  • মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করে
  • সুযোগ পেলেই সবার সাথে ফ্লার্ট করে
  • আহারে ভুলে গেছি এই ধরনের

নিজের মাকে সম্মান দেয় না

যে নিজের মাকে সম্মান করে না,বা মাকে নিয়ে সমালোচনা করে তার কাছ থেকে সতর্ক থাকুন। এই ধরনের পুরুষরা অনেক চালাক হয়। চুপচাপ থাকে খুব বেশি কথা বলে না। তবে কখনো মুখ ফসকে যদি মায়ের সম্পর্কে খারাপ মন্তব্য করে তখনই সাবধান হয়ে যান।ড. চার্লি লিবারম্যান বলেন, "নারীরা যদি কোনো পুরুষের মনোভাব তার প্রতি কেমন তা বুঝতে চান, তাহলে তিনি তার মা সম্পর্কে কি ভাবেন তা জানতে পারলেই নারীরা বুঝে যাবেন।"

নিজেকে নিয়ে ব্যস্ত থাকে

যে নিজেকে নিয়ে সবসময় ব্যস্ত থাকে আপনার প্রতি কোন খেয়ালই রাখে না বা খেয়াল দেয় না সে যে সুযোগ পেলে অন্য কোথাও চলে যাবে এটাই স্বাভাবিক। খেয়াল রাখবেন, যে নিজেকে নিয়ে ব্যস্ত থাকছে নিজের ভালোটা বুঝছে আপনার প্রতি কোন গুরুত্ব দিচ্ছে না সে সুযোগ সন্ধানী। মনে রাখবেন , সে আপনাকে শুধু অপশন হিসেবে রেখেছেন।

নিজেকে বেশি শক্তিশালী ভাবে

অনেক পুরুষ নিজেকে একটু বেশিই শক্তিশালী ভাবে। যাকে বলে ওভার কনফিডেন্স। তিনি মনে করেন তার দ্বারা দুনিয়ার সব কিছুই করা সম্ভব। তিনি কারো ধার ধরেন না, কাউকে তোয়াক্কা করেন না। এইসব চিন্তাধারার মানুষেরা খুব সহজেই কোন কিছুর প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন এবং তার মাথায় তখন প্রতারণার চিন্তা আসে।

নিজেকে বেশি উপস্থাপন করে

যিনি সবার সামনে নিজেকে একটু বেশি বেশি উপস্থাপন করেন, বেশি বেশি তুলে ধরতে পছন্দ করেন ,নিজের সম্পর্কে একটু বেশি গল্প করেন তার সমস্যা আছে। কারণ তিনি তখন স্বাভাবিকভাবেই নিজের সম্পর্কে অনেক মিথ্যা কথা বলেন। নিজেকে রহস্যময় করে তুলতে পছন্দ করেন এমন পুরুষ থেকে দূরে থাকাই ভালো। তার দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করেন

যিনি কথায় কথায় মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করেন সম্মান করে কথা বলেন না তার কাছ থেকে দূরে থাকাই ভালো। কারণ কোন একটা কিছু পাওয়ার আশায় তিনি আপনার সঙ্গে মিশে আছেন। সেটা হাসিল হয়ে গেলেই আপনাকে দূরে ছুড়ে ফেলে দেবে।
প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন

সুযোগ পেলেই সবার সাথে ফ্লার্ট করেন

এসব পুরুষ কে একেবারেই পাত্তা দিবেন না। তিনি সব মেয়ের সঙ্গে ফ্লার্ট করার মাধ্যমে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছেন। তিনি আপনাকে শুধু একটা অপশন ভেবে রেখে দিয়েছেন। তার দ্বারা প্রতারিত হওয়ার চান্স অনেক বেশি।

আহারে ভুলে গেছি এই ধরনের

সব সময় ভুলে যাওয়ার রোগটি যিনি সামনে আনেন তার কাছ থেকে দূরে থাকাই ভালো। আপনার পুরুষসঙ্গী যদি আপনার বিশেষ বিশেষ দিনক্ষণ গুলোর কথাও মনে না রাখেন,ছোটখাটো আবদার গুলো যদি প্রায় ভুলে যায় তাহলে মনে রাখবেন আপনার সম্পর্ক বেশি দিনের না।

প্রতারক নারীসঙ্গী চেনার উপায়

প্রতারণার ক্ষেত্রে নারীরাও পিছিয়ে নেই। বরং অনেক ক্ষেত্রে নারীরা ভয়ংকর ধরনের প্রতারণা করে থাকেন। নারীসঙ্গীর অনেক ভয়ংকর প্রতারণার খবর আমরা সংবাদ মাধ্যমে পেয়ে থাকি। একজন নারীসঙ্গীর সব ধরনের আবদার পূরণ করার পরেও সবকিছু ছেড়ে চলে যাওয়ার গল্প অনেক আছে।

ভালোই চলছিল প্রেমের সম্পর্কটা, ভালই চলছিল সংসার জীবনটা কিন্তু কি একটা ঝড় আসলো যে সব কিছু এলোমেলো করে দিল। আপনি অনেক কষ্ট করে তার সব আবদার পূরণ করেছিলেন। সম্পর্ক টেকাতে সে যা যা চেয়েছে আপনি তাই দিতে চেষ্টা করেছেন তারপরও এমন কি হলো যে প্রতারণা করলো।

আপনি ঘূর্ণাক্ষরেও একবারও বুঝতে পারেননি যে তার দ্বারা এ ধরনের প্রতারণা হওয়া সম্ভব। চলুন আমরা এবার নারীসঙ্গীর প্রতারণা নিয়ে আলোচনা করি। আপনার প্রেমিকা বা স্ত্রীর মাঝে যদি এই পাঁচটি গুন থাকে তবে বুঝবেন তিনি আপনার সঙ্গে প্রতারণা করছেন বা করবেন।
    • অতিরিক্ত চাহিদা
    • পরিবারের প্রতি দায়িত্বশীল নয়
    • আপনার আয় নিয়ে কটাক্ষ করে
    • অহংকারী

    অতিরিক্ত চাহিদা

    অনেক নারীই ভালোবাসার চাইতে দামি উপহার পেতে বেশি পছন্দ করে। কম দামের উপহার পেলে মন ভরে না আরও অধিক দামের উপহারের দিকে আকর্ষণ বেশি থাকে। আপনার প্রেমিকা যদি আপনার কাছ থেকে দামী দামী উপহার চেয়ে নেয় কিংবা দামী রেস্তোরাঁ ছাড়া ডেটিং-এ আপত্তি করে, তাহলে আগেই সাবধান হয়ে যান।

    কারণ যে নারী আপনাকে বিয়ে করার ইচ্ছায় প্রেমের সম্পর্কে জড়াবে, আপনার আর্থিক অবস্থার কথা বিবেচনা করে অতিরিক্ত খরচ করতে সে নিরুৎসাহিত করবে সব সময়। আর যে ধরণের নারীরা অতিরিক্ত খরচ করতে বাধ্য করে তারা সাধারণত সম্পর্ককে বিয়ের পরিণতি দিতে চায় না। যতদিন আপনার কাছে টাকা থাকবে ততদিনই কেবল এ ধরণের সম্পর্ক টিকে থাকবে।

    পরিবারের প্রতি দায়িত্বশীল নয়

    আপনার স্ত্রী বা প্রেমিকার যদি আপনার পরিবারের প্রতি কোন মন না থাকে। ছোটখাটো দায়িত্ব পালনেও সে আগ্রহ প্রকাশ না করে। আপনার যত্ন করা তো দূরের কথা আপনার প্রতি কোনো খেয়ালই না রাখে। আপনার পরিবারের লোকজন কে সম্মান দেয় না শুধু নিজেকে নিয়ে ভাবে আপনার প্রতি উদাসীন থাকে। তার দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

    আপনার আয় নিয়ে কটাক্ষ করে

    প্রেমিকা যদি আপনার আয় নিয়ে কটাক্ষ করা কিংবা আপনার পেশাকে ছোট করে তুচ্ছ তাচ্ছিল্য করার অভ্যাস থাকে তাহলে আগেই সাবধান হয়ে যান। কারণ এ ধরণের নারীরা সাধারনত বিয়ে করার উদ্দেশ্যে প্রেম করে না। নিছক সময় কাটানো কিংবা খরচ চালানোর জন্য প্রেম করে থাকে তাঁরা। তাই এধরনের নারীদের থেকে দূরে থাকাই ভালো।

    অহংকারী

    অহংকারী নারীর সাথে প্রেম করছেন না তো? অহংকারী নারীর সাথে প্রেম করে থাকলে আপনার প্রেমের সম্পর্ক বিয়ে পর্যন্ত টিকে থাকার সম্ভাবনা খুবই কম। অহংকার একটি সম্পর্ককে পুরোপুরি ধ্বংস করে দেয়। যে নারী ছোট ছোট বিষয় নিয়ে সারাক্ষণ অহংকার করে সেই নারীকে বিয়ে করে সুখীও হওয়া যায় না। আর এধরণের নারীদের প্রেমের সম্পর্কের ক্ষেত্রে প্রতারিত হওয়া সম্ভাবনা বেশি থাকে।

    এতক্ষণ ধরে তো প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনলেন। এবারে সংবাদ মাধ্যম থেকে নেওয়া প্রতারক চক্র সম্পর্কে কিছু জেনে নিন। প্রতারক চক্র এবং প্রতারক পুরুষ ও নারীসঙ্গীর বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচার উপায় জানতে লেখকের মন্তব্য পড়ুন নিচের দিকে যান।

    প্রতারক চক্রের প্রতারণা

    আমাদের চারপাশে অনেক ধরনের প্রতারক চক্র আছে। সমাজের বিত্তবানরা ওদের প্রধান টার্গেট। এই চক্রের ফাঁদে পড়ে লাখ লাখ টাকা খোয়ানো মানুষের সংখ্যাও কম নয়। সমাজে মর্যাদাহানী এবং লোক লজ্জার ভয়ে প্রতারিত কেউ কেউ আবার আত্মহত্যা করতেও উদ্যত হন। হোয়াটসঅ্যাপে ভিডিও কলের ফাঁদে ফেলে বিপুল অংকের টাকা হাতিয়ে নেয় এই চক্রটি।

    প্রতারক চক্রের কয়েক সদস্যকে গ্রেফতারের পর জিজ্ঞাসা বাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর এসব তথ্য।আধুনিক এ বিশ্বে অপরাধের ধরন যেমন বাড়ছে তেমনি বাড়ছে নিত্য নতুন কৌশলও । সেই সাথে বাড়ছে প্রযুক্তি নির্ভর অপরাধ। আইন-শৃঙ্খলা বাহিনীকে অনেকটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে প্রযুক্তির ব্যবহার করে একের পর এক অপরাধে জড়িয়ে পড়ছে অনেকেই ।
    প্রতারক পুরুষ ও নারীসঙ্গী চিনুন বিভিন্ন ধরনের প্রতারণা থেকে বাঁচুন
    ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে এ ধরনের একটি চক্রের কয়েকজন সদস্যকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ ডিবি। তাদের জিজ্ঞাসাবাদে বের হয়ে আসে প্রতারণার চাঞ্চল্যকর সব তথ্য। একজন ভুক্তভোগী জানান, "আমার whatsapp নাম্বারটি নিয়ে হঠাৎ করে ভিডিও কল দিল। সেই ভিডিও কলে কোন মানুষ নাই, কিচ্ছু নাই হঠাৎ করে একটি অশ্লীল ভিডিও চলমান দেখলাম।

    কিছু বুঝে ওঠার আগেই ১০ সেকেন্ড চলে গেল ।তড়িঘড়ি করে কলটি কেটে দিলাম। ঘটনার পাঁচ মিনিট পর অপর প্রান্ত থেকে একটি বড় অংকের চাঁদা দাবি করা হলো।" প্রতারণার কৌশল হিসেবে চক্রটি প্রথমে বিদেশের নামিদামি ব্যক্তি পরিচয়ে ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠায়। এক পর্যায়ে বন্ধুত্ব, পরবর্তীতে ফেসবুকে চেটিং।

    ওই সুযোগে মোবাইলের whatsapp নাম্বারটি কৌশলে নিয়ে নেয় প্রতারক চক্র। এই হোয়াটসঅ্যাপ নাম্বারে দু-একবার চ্যাটিং করার ফাঁকেই ওই ইন্ডিয়ার প্রান্ত থেকে একটা ভিডিও কল আসে এবং বাংলাদেশের লোকরা ভিডিও কলটা রিসিভ করার সাথে সাথেই সেখানে ইন্ডিয়ান প্রান্ত থেকে একজন মহিলার কিছু আপত্তিকর অশালীন ভিডিও দেখতে পান।

    এ প্রান্তের মানুষরা কিছুটা হথচকিত কিছুটা শিহরিত হয়। তারা এটাকে অনেকে বন্ধ করে দেন আবার অনেকে বন্ধ করতে গিয়ে দুই চার সেকেন্ড বা এক মিনিট লাগিয়ে ফেলেন। ইন্ডিয়ান প্রান্তের প্রতারকরা সেই সুযোগে স্ক্রিনশট এবং স্কিন রেকর্ড করে ভিডিও করে নিতে থাকেন। এরপর অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং পরিবারের সদস্যদের কাছে অশ্লীল ভিডিও দেখার ছবি পাঠিয়ে দেওয়ার হুমকি দিয়ে হাতিয়ে নেন লাখ লাখ টাকা।

    মুক্তির উপায় খুঁজে না পেয়ে ভুক্তভোগীদের অনেকে আত্মহনণেরও উদ্যোগ নেয়। ভুক্তভোগীদের অনেকেই প্রাথমিকভাবে নাম্বারটা বন্ধ করে দিলেও সেটা চলতেই থাকে। নিজের ছবি সম্বলিত এই আপত্তিকর ভিডিও দেখে সবাই বিমর্ষ হন,দুঃখিত হন। গোয়েন্দা কর্মকর্তা জানান, ভারতীয় প্রতারকরা তাদের ফেসবুক আইডিতে সুন্দরী মেয়েদের ছবি সংযোজন করে মেয়ে সেজে প্রথমে বন্ধুত্ব করে, তারপর শুরু হয় একের পর এক প্রতারণা। এভাবে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।

    লেখকের মন্তব্য

    স্বাভাবিকভাবেই সব ধরনের প্রতারকেরা অত্যন্ত চালাক ও বুদ্ধিমান হয় এবং সুকৌশলে কাজ করে। তবে পুরুষ ও নারীসঙ্গীর প্রতারণা থেকে বাঁচতে এবং প্রতারক চক্রের হাত থেকে বাঁচতে হলে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে। কাউকে পুরোপুরি বিশ্বাস করার আগে খুব সাবধানে তাকে যাচাই করতে হবে।

    অনেক সময় পুরুষ ও নারীসঙ্গীর হাতে নিজের জীবনটাও চলে যায়। তাই প্রতারণা থেকে বাঁচতে আপনাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। সাবধানে থাকুন, ভালো থাকুন, সতর্ক থাকুন এই কামনা আর কারো সাথে যদি কোন ধরনের প্রতারণার গল্প থাকে তাহলে কমেন্ট বক্সে আমাদের অবশ্যই জানাবেন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url